আইপ্যা ও মাউস সমর্থন নিয়ে ডে ট্র্রাকপ্যাড এলো অ্যাপল

প্রো নিয়ে এলেও পুমার্চের ২৪ তারিখ আনো আইপ্যাডের কনতুন আইপ্যাডথা ভুলে যায়নি অ্যাপল। পুরোনো আইপ্যাডের জন্য মাউস ও ট্র্যাকপ্যাড আপডেট নিয়ে আসছে মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

ইপ্যাডওএস ১৩.৪ ছাকার ধারণ করতে পারবে ডেল, আইপ্যাড এভাইসের ক্ষেত্রে শুধু অ্যাপল তৈরি পণ্যগুয়ার ২ বৃত্তাকার কার্সরটি। টেক্সটের পাশপাশি নানাবিধ ইউজার ইন্টারফেইস উপাদানও সবার নজরে আনতে পারবে এটি। ট্র্যাকপ্যাড-ও একাধিক জেশ্চার সমর্থন করবে। সহজেই যাওয়া সম্ভব হবেরবর্তী প্রজন্মের মডেলগুড ও পরবর্তী মডেল এবং আইপ্যাড মিনি ৪ এবং পরবর্তী প্রজন্মের মডেলগুলো নতুন ওই আপডেটের আওতায় পড়বে।

এক কথায় বলা যায়, গতকিনে থাকলে, তায় অ্যাপের সঙ্গেও ডেভেলপারের কোনো পরিতে মাউস ও ট্র্যাইড ওভার ভিউয়ের মতো মাল্টিটাস্কিং অপশনে। অ্যাপকপ্যাড সমর্থন সুবিধা পাওয়ার কথা। শুধু ম্যাকের কার্সর ও মাউস অভিজ্ঞতাই নয়, নতুনড় চার বা পাঁচ বছরের ম-এর সঙ্গে বাজারে আসা নতুন কিবোর্ডের সঙ্গেধ্যে আইপ্যাড ছে অ্যাপল। ওই আইওএস আপডেটেই আইপ্যাডের জন্য পুরোপুরিভাবে মাউস ও ট্র্যাকপ্যাড সমর্থন নিয়ে আসছে প্রতিষ্ঠানটি। সব আইপ্যাড প্রো মও পফেইস অপশনের জন্য বিভিন্ন আ বৃত্তাকার নকশার একটি কার্সর-ও তৈরি করেছে অ্যাপল। আইপ্যাড ওএসের জন্য গত শরত থেকেই ‘অ্যাকসেসেবিলিলো, ৫ম প্রজন্মের আইপ্যাটি ফিচার’ হিসেবে কার্সরটি তৈরি করছিল কুপারটিনোভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

ধারণা করা যায়, বিভিন্ন ইউজারবি সংযুক্ত অন্যান্য মাউস ও ট্র্যাকপ্যাডের করা যেতে পারে। প্রতিষ্ঠানটির ম্যাজিক মাউস ২, ম্যাজিক ট্র্যাকপ্যাড ২-এর পাশাপাশি ইউএসঙ্গেও সমর্থন ভালোভাবে কাজ করবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।স ইন্টার কন্ট্রোল সেন্টার, ডক এবং স্লালের সব বিল্ট-ইন অ্যাপের সঙ্গে ট্র্যাকপ্যাড কাজ করবে বলেও উল্লেখ করেছে এনগ্যাজেট। অধিকাংশ তৃতীয় পক্ষীবর্তন ছাড়াই এটি কাজ করবে।

সাধারণ হিসেবে, নতুন আইপ্যাড প্রোই আইপ্যাড ট্র্যাকপ্যাডের সমর্থন কাজ করে। তবে, চাইলে বাহ্যিক ট্র্যাকপ্যাড, এবং মাউস ব্যবহার

তবে, ব্লুটুথ চালিত ডিলোই ব্যবহার করতে হবে।

We will be happy to hear your thoughts

      Leave a reply

      Register New Account
      Reset Password
      Compare items
      • Total (0)
      Compare