চীনে বন্ধ খুলে দেওয়া হলোথাকা অ্যাপলের সব স্টোর

চীনের উহান শহরে শুরু হওয়া করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বের ১১৮টি দেশের কমপক্ষে ১ লাখ ২৫ হাজার মানুষ আক্রান্ত বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। কিন্তু উহান শহরে এখন পর্যন্ত নতুন করে আক্রান্তের খবর না পাওয়া গেলেও বিশ্বের অন্যান্য স্থানে দ্রুতই ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। তাই চীনে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা অ্যাপলের সব স্টোরগুলো পুনরায় খুলে দেওয়া হয়েছে।

শুক্রবার (১৩ মার্চ) অ্যাপলেরসেনাবাহিনী তলব করতে হচ্ছে। দেশকে দেশে সে সমস্ত কিছু অচল করে মানুষকে ঘরের ভেতর দিনরাত কাটাতে বাধ্য করছে। সরকার তার মোকাবেলার জন্য ট্রিলিয়নকে ট্রিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিচ্ছে। সরকার প্রধানরা সারাক্ষণ টেলিভিশনের সামনে নী তলব করতে হচ্ছে। দেশকে দেশে সে সমস্ত কিছু অচল করে মানুষকে ঘরের ভেতর দিনরাত কাটাতে বাধ্য করছে। সরকার তার মোকাবেলার জন্য ট্রিলিয়নকে ট্রিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিচ্ছে। সরকার প্রধানরা সারাক্ষণ টেলিভিশনের সামনে এসে মানুষকেএসে মানুষকে প্রতিটি পদক্ষেপ ব্যাখ্যা করছে। পার্লামেন্টে সকল দল একমত হয়ে আইন পাশ করছে। দেশে জরুরী অবস্থা  এক মুখপাত্র জানান, চীনে করোনাভাইরাস এখন কিছুটা দুর্বল হয়ে পড়েছে। তাই আস্তে আস্তে দোকান-পাট খুলতে শুরু করেছে। এজন্য চীনে দীর্ঘ এক মাস বন্ধ থাকা ৪২ টি অ্যাপল স্টোর আজ খুলে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: করোনা আতঙ্কে নতুন আইফোন আসবে দেরিতে

চীনে আইফোনের ওয়েবএর আগে দেশটিতে সংক্রমিত চিসেনাবাহি প্রতিটি পদসাইটে অ্যাপল স্টোরগুলো করেছে। যা তাদের অন্যান্য সময়ের বিক্রির তুলনায় খুবই নগণ্য। চীনের সরকারি প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাসের প্রভাবে দেশটিতে মোবাইল ফোনের চাহিদা কমে গেছে। যার তীব্র প্রভাব অ্যাপলের ওপর পড়েছে। খোলার ও বন্ধের সময় নির্দিষ্ট করে একটি নির্দেশিকা প্রকাশ করেছে।

ফেব্রুয়ারিতে করোনাভাইরাস চীনে মহামারি আকার ধারণ করায় অ্যাপল কর্তৃপক্ষ তাদের স্টোরগুলো বন্ধ করে দিয়েছিল।

ক্ষেপ ব্যাখ্যা করছে। পার্লামেন্টে সকল দল একমত হয়ে আইন পাশ করছে। দেশে জরুরী অবস্থা হ্নিত এলাকায় সকল প্রকার জনসমাগম, ভ্রমণ, দোকান-পাট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল।

অ্যাপল কর্তৃপক্ষ জানায়, ফেব্রুয়ারিতে চীনে ৫০ লাখ আইফোন বিক্রি

সূত্র: টেকক্রাঞ্চ

We will be happy to hear your thoughts

Leave a reply

Dam.com.bd  | The Leading Price Comparison Website in Bangladesh
Login/Register access is temporary disabled
Compare items
  • Total (0)
Compare