সতর্কবার্তা: ভিডিও মুপ্রযুক্তি জায়ান্টদের ছে দিতে পারে এআই

‘অটোমেটেড টেকডাউন সফটওয়্যারের’ কারণে ইউটিউব, টুইফলে, চাইলেও টার, ফেইসবুক থেকে ভুলবশত ভিডিও মুছে

এ প্রসঙ্গে এক ব্লগ পোস্টে গুগ কনটেন্টেরমুখোমুখি হয়েছিল প্রতিষ্ঠানটি। নীতিমাঅফিস থেকে কর্মী কমাতে গিয়ে ইউটিউব এবং অন্যান্য ব্যবসা বিভাগগুলোকে সাময়িকভাবে সন্দেহজনক কন

যেতে পারে। সোমবার বিষয়টি নিয়ে আগাম সতর্কবার্তা জানিয়েছে ইউটিউব, ফেইসবুক এবং টুইটার।

করোনাভাইরাস মহামারীর কারণে বাসা থেকে র্সের।

টেন্টের ব্যাপারে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও স্বয়ংক্রিয় টুলসের উপর নির্ভর করতে হচ্ছে। এ ধরনের সফটওয়্যার সবসময় মানুষের মতো নির্ভুল সিদ্ধান্ত জানাতে পারে না, ফলে ভুল হওয়ার শঙ্কা রয়েছে। “ভুলের কারণে এ ধরনের সিদ্ধান্তের বিপক্ষে যে আপিলগুলো আসবে, সেগুলোর সিদ্ধান্ত নিতে সময় লাগবে।”

এদিকে, সব কনটেন্ট পর্যালোচককেকাজ করদন ও অন্যান্য উৎস থেকে পাওয়া তথ্য নিয়ে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করা হিসাবে মঙ্গলবার করোনভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে এক লাখ ৮২ হাজার ৪০৫ জনে, প্রাণ গেছে ৭ হাজার ১৫৪ জনের।তে হচ্ছে প্রতিষ্ঠানগুলোর প্রযুক্তিকর্মীদের। এ সময়টিতে সাইটের নীতিমালা মেনে ভিডিও আপলোড হচ্ছে কিনা, সে বিষয়টি নজরে রাখার ভার পড়েছে স্বয়ংক্রিয় ওই সফটওয়্যারের উপর। আগের মতো দ্রুত ভুল শোধরানোর সুযোগটিও থাকছে না প্রতিষ্ঠানগুলোর হাতে। — খবর রয়টা বেতন দিয়ে অনির্দিষ্টকালের জন্যলা প্রয়োগকারীদেরকে কাজ করার কথা বলার পেছনে ফেইসবুকের অবশ্য একটি গুরুতর কারণও ছিল। দূর থেকে কনটেন্টে নজর রাখার মতো নিরাপদ প্রযুক্তি তেমন একটা নেই প্রতিষ্ঠানটির হাতে।

ফেইসবুক বলছে, “আমাদের হয়তো সাড়া দিতে সময় বেশি লাগতে পারে এবং ফলাফল হিসেবে আরও ভুল হবে।”

টুইটারও একই পদক্ষেপ নিয়েছে। শুধু এ সময়টিতে কোনোষিদ্ধ করা হবে না। নির্ভুল সিদ্ধান্ত না-ও হতে পারে, সে শঙ্কা থেকেই নিষিদ্ধ না করার সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

সিলিকন ভ্যালি জায়ান্ট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবে

এ পর্যন্ত আক্রান্তদের মধ্যে ৭৯ হাজার ৪৩৩ জন সুস্থ হয়ে উঠেছেন বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন।

We will be happy to hear your thoughts

      Leave a reply

      Register New Account
      Reset Password
      Compare items
      • Total (0)
      Compare