সিলেটের ১২৬টি পয়েন্টে ফ্রি ‘পাবলিক ওয়াইফাই জোন’

র প্রথম ‘ওয়াইফাই সিটি’ হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিলিটের ৬২টি এলাকায় শুক্রবার থেকে চালু হয়েছে ফ্রি ইন্টারনেট সেবা। ওয়াইফাই সংযোগ চালু হওয়া এলাকাগুলোতে ‘ডিজিটাল বাংলাদেশ’ ইউজার নেম ও ‘জয় বাংলা’ পাসওয়ার্ড ব্যবহার করে যে কেউ এই সেবা গ্রহণ করতে পারবেন।

সিলেটের ১২৬টি এক্সেসবিভাগীয় কমিশনার কার্যালয় পয়েন্টের প্রতিটিতে একসঙ্গে ৫০০ জন যুক্ত থাকতে পারবেন। এরমধ্যে একসঙ্গে ১০০ জন উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। প্রতিটি এক্সেস পয়েন্টের চতুর্দিকে ১০০ মিটার এলাকায় ব্যান্ডউইথ থাকবে ১০ এমবিপিএস। ‘ডিজিটাল সিলেট সিদেশের প্রথম ডিজিটাল নগরী হিসেবে গড়ে তোলার উদ্যোগে সিলেটকে বাংলাদেশেটি’ প্রকল্পের আওতায় স্থাপিত ‘পাবলিক ওয়াইফাই জোন’ ও ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্বলিত আইপি ক্যামেরা বেজড সার্ভেলেন্স সিস্টেম’ সহ অন্যান্য প্রকল্পে ব্যয় ধরা হয় ৫০ কোটি টাকা।

সিলেটের যেসব স্থানে রয়েছে ‘ফ্রি ওয়াইফাই জোন’
চৌকিদেমা ভ্যালি রেস্ট হাউস – ২টি
সার্কিট-হাউস জালালাবাদ পার্ক – ৩টি
কিন ব্রিজের দুই প্রান্তে – ৬টি
রেলওয়ে স্টেগ্ন এলাকায় – ৫টি
হুমায়ুন রশীদ চত্বরে – ২টি
– ৩টি
সিলেট শিক্ষাবোর্ডে – ২টি
উপশহর রোজভিউ পয়েন্টে – ২টি
শাহজালাল উপশহর ই-ব্লক ও বি-ব্লকে – ১টি
টিলাগড় পয়েন্টে – ৩টি
এমসি কলেজ – ২টি
শাহী ঈদগাহ – ৩টি
কুমারপাড়া – ৩শনে – ৪টি
বাস টার্মিনালে – ৩টি
কদমতটে – ২টি
দরগা গেই সড়কে একটি, রায়নগর এলাকায় একটি, সোবহানীঘাট পুলিশ স্টেশন এলাকায় দুটি, ধোপাদিঘীরপাড় বঙ্গবীর ওসমানী শিশু উদ্যানে একটি, বন্দরবাজার জামে মসজিদ এলাকায় দুটি, নয়াসড়ক পয়ে
চৌহাট্টায় – ৩টি
জিন্দাবাজারে – ৪টিনগরীর নাইওরপুল পয়েন্টে দুটি, মিরাবাজারলী প
বন্দরবাজার ফুটওভার ব্রিজ – ৩টি
হাসান মার্কেট দুটি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গেটে দুটি এবং ওস– ৫টি
সুরলটি
কুমারপাড়া সড়কে – ২টি
দক্ষিণ বালুচরে – ১টি
টিচার্স ট্রেনিং কলেজে – ১টি
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে – ১টি

এছাড়াও সিলেট য়েন্ট ও সংখিতে – ১টি
আম্বরখানা পয়েন্টে – ৪টিন্ট ও সংলগ্ন এলাকায় চারটি, কাজীটুলা এলাকায় দুটি, চৌহাট্টা সড়কে তিনটি, হাউজিং এস্টেট সড়কে একটি, সুবিদবাজারে একটি, মিরের ময়দানে একটি, পুলিশ লাইন সড়কে একটি, রিকাবীবাজার জেলা স্টেডিয়ামে দুটি, মদন মোহন কলেজ এলাকায় একটি, মির্জাজাঙ্গাল সড়ক এলাকায় দুটি, পাঁচ ভাই রেস্টুরেন্ট এলাকায় একটি, খুলিয়াপাড়া এলাকায় একটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি এলাকায় একটি, তালতলা হোটেল গুলশান এলাকায় একটি, কাজিরবাজার সেতু এলাকায় একটি, কাজিরবাজার সড়কে দুটি, খোজারখলা সিলেট টেকনিক্যাল কলেজ এলাকায় একটি, বাগবাড়ি ওয়াপদা মহল্লা এলাকায় একটি, পাঠানটুলায় একটি, মদিনা মার্কেট পয়েন্টে মানী মেডিকেল কলেজ এলাকায় একটি এক্সেস পয়েন্ট থাকবে।

 

Source-TTX

We will be happy to hear your thoughts

      Leave a reply

      Register New Account
      Reset Password
      Compare items
      • Total (0)
      Compare